Breaking

Friday, March 30, 2018

ইমাম মাহদী (আ.) সম্পর্কে কিছু হাদিস - Imam Mahdi (a) Somporke Kichu Hadis

ইমাম মাহদী (আ.) সম্পর্কে কিছু হাদিস

মাহদী (আ.) সম্পর্কে কিছু হাদিস

আমর ইবনে উছমান (র) ---- জাবির ইবনে সামুরা (রা) থেকে বর্ণিত।তিনি বলেন আমি রাসূলুল্লাহ ( সাঃ) কে বলতে শুনেছি যে, এ দীন ততক্ষণ পর্যন্ত কায়েম থাকবে, যতক্ষণ না তােমাদের উপর সর্ব সম্মতি ক্রমে নির্বাচিত বার জন খলীফা (নিযুক্ত) হয়।
(রাবী বলেনঃ) এরপর আমি নবী ( সাঃ) কে আরাে কিছু বলতে শুনি, কিন্তু আমি তা বুঝতে পারিনি। তখন আমি আমার পিতাকে জিজ্ঞাসা করি যে, তিনি কি বলেছেন? তিনি বলেন  এ সমস্ত খলীফা কুরায়শ বংশ থেকে হবে। আবু দাউদ হাদিস নং ৪২৩০

মূসা ইবনে ইসমাঈল (র) ---- জাবির ইবনে সামুরা (রা) থেকে বর্ণিত। তিনি বলেনঃ আমি রাসূলুল্লাহ ( সাঃ) কে বলতে শুনেছি যে, “বার জন খলীফা নির্বাচিত না হওয়া পর্যন্ত এ দীন "সম্মানের সাথে প্রতিষ্ঠিত থাকবে। রাবী বলেনঃ একথা শুনে সাহাবীগণ তাকবীর দেন এবং চিৎকার করেন। এর পর রাসূলুল্লাহ (সাঃ) আস্তে আস্তে কিছু বলেন, (যা আমি শুনতে না পাওয়ায়) আমার পিতাকে জিজ্ঞাসা করি। হে আমার প্রিয় পিতা! রাসূলুল্লাহ (সাঃ) কি বলেছেন? তিনি বলেনঃ সে সব খলীফা কুরায়শ বংশ থেকে হবে।আবু দাউদ হাদিস নং ৪২৩১
ইবনে নুফাল (র) ---- জাবির ইবনে সামুরা (রা) এ হাদীছ বর্ণনা প্রসংগে আরো অতিরিক্ত উল্লেখ করেন যে, এরপর তিনি (রাসূলুল্লাহ) তা তার ঘরে ফিরে কুরায়শগণ এসে জিজ্ঞাসা করেন।
এর পর কি হবে? তিনি (রাসূলুল্লাহ) বলেনঃ তারপর ‘হারাজ' অর্থাৎ হত্যা ও খুন-খারাবী শুরু হবে।আবু দাউদ হাদিস নং ৪২৩২

মুসাদ্দাদ (র) আব্দুল্লাহ (রাঃ) থেকে বর্ণিত তিনি বলেনঃ নবী কারিম (সাঃ) বলেছেনঃ যদি দুনিয়ার মাত্র একদিনও বাকী থাকে, তবুও আল্লাহ সেদিনকে এত দীর্ঘ করে দেবেন যে, তাতে আমার থেকে অথবা আমার আহলে-বায়ত থেকে এমন এক ব্যক্তিকে পয়দা করবেন, যার নাম হবে আমার নামের মত এবং তার পিতার নাম হবে আমার পিতার নামের মত।
রাৰী ফিতর (র) এর হাদীছে এরূপ অতিরিক্ত বর্ণিত হয়েছে যে, সে ব্যক্তি যমীনকে আদল ও ইনসাফে পূর্ণ করবে, যেরূপ তা অন্যায়-অবিচারে পূর্ণ হয়েছিল।
রাবী সুফিয়ান (র) এর হাদীছে আছে যে, (নবী সাঃ) বলেছেনঃ দুনিয়া ততক্ষণ ধ্বংস হবে না, যতক্ষণ না আমার বংশ থেকে একজন আরবের শাসনকর্তা নিযুক্ত হবে। যার নাম হবে আমার নামের মত।আবু দাউদ হাদিস নং ৪২৩৩


 উছমান ইবনে আবু শায়বা (র) ---- আলী (রাঃ) থেকে বলেছেন।তিনি বলেন নবী (সাঃ) বলেছেন যদি আকাশের একটি দিনও অবশিষ্ট থাকে, তবুও মহান আল্লাহ আমার আহলে-বায়ত থেকে এমন এক ব্যক্তিকে সৃষ্টি করবেন, যিনি পৃথিবীকে ইনসাফ দ্বারা পূর্ণ করবেন, যেমন তা জুলম ও অত্যচারে পরিপূর্ণ ছিল।আবু দাউদ হাদিস নং ৪২৩৪

আহমদ ইবন ইবরাহীম (র) --- উম্মু সালামা (রা) থেকে বর্ণিত। তিনি বলেনঃ আমি রাসূলুল্লাহ (সাঃ) কে বলতে শুনেছি যে, মাহদী আমার ঔরসজাত ফাতিমার বংশ থেকে হবে।আবু দাউদ হাদিস নং ৪২৩৫

সাহল ইবন তাম্মাম (র) --- আবু সাঈদ খুদরী (রা) থেকে বর্ণিত। তিনি বলেনঃ রাসূলুল্লাহ (সাঃ) বলেছেনঃ মাহদী আমার বংশােদ্ভুত হবে, যার ললাট (কপাল) প্রশস্ত ও নাক উচু হবে। যিনি পৃথিবীকে আদল-ইনসাফ দ্বারা এরূপ পূর্ণ করবেন, যেরূপ তা অন্যায়-অবিচারে পূর্ণ ছিল। তিনি সাত বছর রাজত্ব করবেন।আবু দাউদ হাদিস নং ৪২৩৬

মুহাম্মদ ইবন মুছান্না (র) --- নবী (সাঃ) এর স্ত্রী উম্মে সালামা (রা) থেকে বর্ণিত। তিনি বলেনঃ একজন খলীফার মৃত্যুর সময় মতানৈক্য দেখা দিলে এবং সে সময় মদীনা থেকে এক ব্যক্তি পালিয়ে মক্কায় আসলে, সেখানকার অধিবাসিগণ তার পাশে সমবেত হবে এবং তাকে ইমামতি করার জন্য সামনে পাঠাবে। কিন্তু সে ব্যক্তি তা অপসন্দ করবে। এরপর লােকেরা তার হাতে "হাজরে আসওয়াদ" ও "মাকামে ইবরাহীমের" মাঝে বায়আত গ্রহণ করবে। সে সময় শামদেশ থেকে তার বিরুদ্ধে একদল সৈন্য প্রেরিত হবে, যারা মক্কা ও মদীনার মাঝে অবস্থিত "বায়দা" নামক স্থানে মাটিতে সে ধ্বংসপ্রাপ্ত হবে। লােকেরা যখন এ অবস্থা দেখবে, তখন শাম ও ইরাকের ওলী-আবদালগণ তার নিকট উপস্থিত হয়ে, “হাজরে-আসওয়াদ’ ও ‘মাকামে-ইবরাহীমের মাঝে বায়আত গ্রহণ করবে। এরপর কুরায়শ বংশে এমন এক ব্যক্তি জন্ম গ্রহণ করবে। যার মা হবে কালব গােত্রের। যারা তাদের বিরুদ্ধে একদল সৈন্য পাঠাবে এবং এ যুদ্ধে তারা বিজয়ী হবে। এরা কালৰ' গােত্রের সেই সৈন্য, যারা মাহদীর সৈন্যদের হাতে পরাজিত হবে। এ সময় যারা কাল গােত্রের গনীমতের মালের অংশ গ্রহণ করার জন্য উপস্থিত হবে না, তাদের জন্য আফসােস ! এরপর মাহদী (আ) গনীমতের মাল লােকদের মাঝে বণ্টন করে দিয়ে, নবী (সাঃ)-এর সুন্নত পুনরুজ্জীবিত করবেন। সে সময় সারা পৃথিবীতে ইসলাম প্রতিষ্ঠিত হবে। তিনি সাত বছর জীবিত থাকার পর ইনতিকাল করবেন এবং মুসলমানরা তার জানাযার সালাত আদায় করবে।

ইমাম আবু দাউদ (র) বলেন : কোন কোন বর্ণনাকারী হিশাম (র) সূত্রে উল্লেখ করেছেন যে, তিনি নয় বছর জীবিত থাকবেন। আবার কেউ কেউ বলেছেনঃ সাত বছর।আবু দাউদ হাদিস নং ৪২৩৭



হারুন ইবন আবদুল্লাহ (র) ----- কাতাদা (রা) থেকে এরূপ বর্ণিত আছে। তিনি বলেনঃ মাহদী (আঃ) নয় বছর জীবিত থাকবেন।
ইমাম আবু দাউদ (র) বলেন : রাবী মুয়ায (র) এর বর্ণনা ব্যতিত , হিশাম (র) এর  বর্ণনাতেও নয় বছরের উল্লেখ আছে।
আবু দাউদ হাদিস নং ৪২৩৮

উছমান ইন আবু শায়বা (র) --- উম্মু সালামা (রা) নবী (সাঃ) থেকে যমীনে-ধসে যাওয়া সম্পর্কিত হাদীছ বর্ণনা প্রসংগে বলেনঃ আমি জিজ্ঞাসা করি : ইয়া রাসূলাল্লাহ ! তার কি অবস্থা হবে, যে অনিচ্ছা সত্ত্বেও যুদ্ধে যােগদান করবে। তিনি বলেনঃ সেও তাদের সাথে যমীনে ধসে মারা যাবে, কিন্তু কিয়ামতের দিন তাকে তার নিয়তের উপর উঠানাে হবে।
ইমাম আবু দাউদ (র) হারূন ইবন মুগীরা থেকে, তিনি আবু ইসহাক (র) থেকে বর্ণনা করেন যে, একদা আলী (রা) তার পুত্র হাসানের প্রতি দৃষ্টিপাত করে বলেনঃ আমার এ ছেলে জান্নাতের যুবদের সর্দার, যেমন নবী (সাঃ) বলেছেন। তিনি আরাে বলেনঃ অতি সত্তর তার বংশে এমন এক ব্যক্তি জন্ম গ্রহণ করবে, যার নাম হবে তােমাদের নবীর অনুরূপ। স্বভাব-চরিত্রে তিনি তারই মত হবেন, তবে আকৃতিতে নয়। এরপর আলী (রা) বলেনঃ তিনি পৃথিবীকে আদল-ইনসাফে পরিপূর্ণ করবেন।
হারুন (র) - - - আমর ইবন কায়স (র) থেকে, তিনি হিলাল ইব্‌ন আমর (র) সূত্রে বর্ণনা করেন। তিনি বলেনঃ আমি আলী (রা)-কে এরূপ বর্ণনা করতে শুনেছি যে, নবী (সাঃ) বলেছেনঃ “অরাইন-নাহার থেকে এমন এক ব্যক্তি বের হবে, যার নাম হবে ‘হারিছ ইবন "হাররাছ" এবং তার আগে অপর এক ব্যক্তি রেব হবে, যাকে লােকেরা "মানসুর" বলবে। তিনি মুহাম্মদ এর পরিবার পরিজনদের তেমনি ভাবে আশ্রয় দেবেন, যেমনি ভাবে কুরায়শগণ রাসূলুল্লাহ -কে আশ্রয় দিয়েছিল। প্রত্যেক মু'মিনের উচিত হবে তাকে সাহায্য করা এবং তার আহ্বানে সাড়া দেওয়া।আবু দাউদ হাদিস নং ৪২৪০

ধন্যবাদ সবাইকে নিজে শিখুব এবং অপরকে শিখার শুজক করে দিন।

No comments:

Post a Comment